WordPress থেকে খুব সহজেই ব্লগ বা ওয়েবসাইট বানিয়েনিন

WordPress থেকে খুব সহজেই ব্লগ বা ওয়েবসাইট বানিয়েনিন

Advertisemen

WordPress থেকে খুব সহজেই ব্লগ বা ওয়েবসাইট বানিয়েনিন

হ্যাঁ WordPress দিয়ে আপনি খুব সহজেই সুন্দর একটি ব্লগ ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন কয়েক মিজিটেই। আপনাকে কোনওরকম কোডিং জানতে হবে না।


ব্লগ বা ওয়েবসাইট বানানোর আগে আপনাকে আপনাকে আপনার ব্লগের জন্য একটা সুন্দর নাম খুঁজতে হবে। এই নামটাকেই বলা হয় ডোমেন। যেমন ধরুন amarsahitya.com এটা একটা নাম। কিন্তু ফ্রিতে আপনি ডট কম, ডট নেট, ডট ইন, ডট  ও আর জি এসব নাম পাবেন না। এটা কিনতে হয়। 
WordPress থেকে আপনি ফ্রিতে অবশ্যই নাম পাবেন কিন্তু সেই নামের শেষে থাকবে wordPress.com  লেখা
যেমন www.india.wordpress.com নিজের নাম কেনার আগে পর্যন্ত আপনাকে এই
ওয়ার্ডপ্রেস.কম লেজ বহন করতে হবে। তবে যেদিন খুশি আপনি নাম কিনতে পারবেন ওয়ার্ডপ্রেস থেকেই। এই নামের জন্য ওয়ার্ডপ্রেস আপনার কাছে বাৎসরিক ২৪০০ টাকা নেবে ভারতীয় টাকায়। 

(লিংকে ক্লিক করে ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইটে যান বিশেষ সুবিধা পাবেন, https://wordpress.com/create/?aff=9690&cid=952619


না শুধু নামের জন্যই এই টাকা নেবে না। সঙ্গে দেবে Hosting. হোস্টিং আবার কি? শুনে ঘাবড়াবার কিছুই নেই। হোস্টিং আপনার ওয়েবসাইটের লোকজনের ভিড় সামলাবে। আপনার ওয়েবসাইটকে ফাস্ট করবে। গুগলে জলদি রেঙ্ক করতে সাহায্য করবে। আরও ভালভাবে বললে খুব দ্রুত আপনার ওয়েবসাইট ব্লগকে লোকের সামনে তুলে ধরবে। আপনিও ভাল ইনকাম করতে শুরু করবেন। 

ইনকাম শুনেই জিবে জল এলে চলবে না বন্ধু আপনাকে কাজটা মন দিয়ে করতে হবে, তাহলে এক একদিনে আপনি আমন ২৪০০ টাকা আয় করবেন। কিন্তু ওই যে বলল্লাম কাজের প্রতি আপনার দায়িত্ব থাকতে হবে। আমাদের ভারতীয় প্রচুর ব্লগার প্রতিদিন লাখটাকার বেশি আয় করেন। একটা উদাহরণ। হর্ষ আগরওয়ালের ওয়েবসাইট ব্লগ (Harsh Agrawal) https://www.shoutmeloud.com উনারা প্রচুর শ্রম করেছেন, ভালবেসে কাজ করেছেন এটা ভুলেগেলে চলবে না।


আপনি চাইলে ডট কম টম নাও কিনতে পারেন ওয়ার্ডপ্রেস.কম লেজ নিয়েই চলতে পারেন। তাতে সুন্দর থিম পাবেন না কাজের সুবিধার প্লাগইন পাবেন না। কিন্তু কাজ করতে অবশ্যই পারবেন। প্রথমে কাজটা একটু শিখুন তারপর ওই নাম কিনবেন। নাম কিনতে সময় লাগবে না। সময় লাগবে কাজ শিখতেই। ধিরে ধিরে অনেক কিছুই নিজে শিখবেন যা আপনাকে কেউ শেখাবে না। 


ধরাযাক আপনি একটা ভাল নাম বেছেনিলেন, কিন্তু দেখতে হবে সেই নাম আগেই কেউ নিয়ে রেখেছে কি না। যদি কেউ নিয়ে রাখে তাহলে আপনি সেটা পাবেন না। এক নামে দুটো ওয়েবসাইট থাকতে পারে না।
আপনি কিসের উপর ব্লগ করতে চাইছেন নামটাও হবে তার উপর। যদি রান্নাবান্না শেখাতে চান তাহলে নাম, রান্নাঘর.ওয়ার্ডপ্রেস.কম কিংবা রান্নাবান্না.ওয়ার্ডপ্রেস.কম এই ধরনের নাম বাছুন। আমি এগুলো উদাহরণ দিলাম মাত্র। 

নাম বাছা হলেই আমাদের পরের পোস্ট পড়ুন। আমরা হাতে ধরে + ভিডিও দিয়ে শেখাব। আপনি ১০ মিনিটেই ভাল ব্লগ ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন। আমাদের পরের পোস্ট পড়ার জন্য আমাদের ওয়েবসাইট সাবস্ক্রাইব করে রাখুন, আপনি সব আগাম জানতে পারবেন।
আমাদের অন্যান্য লেখা পড়ুন নিচের লিংকে গিয়ে

কিভাবেব্লগবা ওয়েবসাইট সহজেই তৈরি করবেন


Advertisemen

Disclaimer: Gambar, artikel ataupun video yang ada di web ini terkadang berasal dari berbagai sumber media lain. Hak Cipta sepenuhnya dipegang oleh sumber tersebut. Jika ada masalah terkait hal ini, Anda dapat menghubungi kami disini.
Related Posts
Disqus Comments